নোটিশ

শুক্রবার, ১৫ জুলাই, ২০১১

শরীয়তে প্রাণীর ছবি তোলা হারাম; তাহলে ছবির সংজ্ঞা কি?

শরীয়তে প্রাণির ছবি তোলা, আঁকা, রাখা, দেখা হারাম। আল্লাহ পাক উনার হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, “নিশ্চয়ই ক্বিয়ামতের দিনে ওই ব্যক্তির সবচাইতে কঠিন শাস্তি হবে যে ব্যক্তি ছবি তোলে বা আঁকে।” (‘বুখারী শরীফ’)

অনেকে আক্বল-সমঝে ত্রুটি থাকার কারণে ক্যামেরায় তোলা ছবি যে শরীয়তে হারাম করা হয়েছে সেটা বুঝতে পারে না। এখানে সেই বিষয়েই আলোচনা করা হয়েছে যে, ক্যামেরায় তোলা ছবি এবং টিভি, ভিসিআর, সিসিটিভি ক্যামেরা, মনিটর বা যে কোন ইলেক্ট্রনিক ও ডিজিটাল মাধ্যমে তৈরীকৃত প্রাণীর ছবিও শরীয়তে প্রাণীর ছবির উপর নিষিদ্ধতার সমপর্যায়ের হুকুম রাখে। কিন্তু, আয়নায় নিজের প্রতিবিম্ব দেখা হারাম নয়, বরং সুন্নতের অন্তর্ভুক্ত। নিচের স্ক্যানকৃত ছবিতে সে বিষয়গুলোও আলোচনা করা হয়েছে।



[বিঃদ্রঃ মাসিক আল-বাইয়্যিনাত শরীফ এর ৫ম সংখ্যা (১৯৯২ঈসায়ী-এপ্রিল) থেকে সংগৃহীত ছবিসমূহ ক্লিক করে নতুন ট্যাবে খুলুন এবং ওপেন হওয়ার পর ছবিতে ক্লিক করে বড় করে দেখুন]







[লেখকের মন্তব্যঃ ক্যামেরায় তোলা ছবি হল হাতে আঁকানো ছবি এর আধুনিক রূপ। আজকাল মূর্তিও ডিজিটাল পদ্ধতিতে মেশিনের মাধ্যমে প্রস্তুত করা হয়, তাহলে আধুনিক উপায়ে মূর্তি বানানো কি শিরক হবে না? মূলত, ইসলাম পরিপূর্ণ ধর্ম। যা হারাম করা হয়েছে, সেটার যত আধুনিক রূপই আসুক না কেন, তা হারামই থাকবে। তেমনি, ক্যামেরায় প্রাণীর ছবি তোলা হারাম কেননা শরীয়ত প্রাণীর ছবি তৈরী করাকে হারাম করে দিয়েছে। আর প্রাণীর সাদৃশ্য ছবি তৈরী করায় ক্যামেরায় ছবি তোলা শিরকের পর্যায়েও পড়ে।
আর প্রাণীর ছবি তৈরী করা হারাম-এ সম্পর্কে শরীয়তের দলীলসহ বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন]


[ট্যাগঃ পীর-মুরীদি (মুরিদি) ব্যবসাধারী ভন্ড-পীর সহ ধর্মব্যবসায়ীদের জম রাজারবাগ দরবার শরীফ, রাজারবাগী পীর সাহেব কিবলা আলাইহিস সালাম]