নোটিশ

বুধবার, ১৫ জুন, ২০১১

সেলাইবিহীন লুঙ্গি পরা খাছ সুন্নত

যামানার ইমাম ও মুজতাহিদ, যামানার মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, সেলাইবিহীন লুঙ্গি পরা খাছ সুন্নত, অবজ্ঞা করা কুফরী।

সেলাইবিহীন (ফাড়া) লুঙ্গি সম্পর্কে শামায়েলে তিরমিযীমাদারেজুন নুবুওয়াত, কিতাবের উদ্ধৃতি উল্লেখ করে তিনি বলেন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সর্বদা সেলাইবিহীন (ফাঁড়া) লুঙ্গি মুবারক পরতেন। এমনকি তা পরে তিনি বাহনে সওয়ার হতেন এবং যুদ্ধের ময়দানেও যেতেন।


হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর আদর্শ তথা সুন্নতের গুরুত্ব সম্পর্কে কুরআন শরীফের সূরা আহযাব-এর আয়াত শরীফ উদ্ধৃত করে তিনি বলেন, মহান আল্লাহ পাক ইরশাদ করেন,“নিশ্চয়ই রসূল (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর মধ্যে তোমাদের জন্যে রয়েছে উত্তম আদর্শ।”

হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর আনুগত্য সম্পর্কে কুরআন শরীফের সূরা আল ইমরানের আয়াত শরীফ উদ্ধৃত করে তিনি আরো বলেন, মহান আল্লাহ পাক ইরশাদ করেন, “হে হাবীব (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! আপনি বলে দিন, যদি তোমরা আল্লাহ পাক-এর মুহব্বত (সন্তুষ্টি) অর্জন করতে চাও, তবে আমার (রসূলের) অনুসরণ কর, তবেই আল্লাহ পাক তোমাদেরকে মুহব্বত করবেন এবং তোমাদের গুনাহগুলো ক্ষমা করবেন। আল্লাহ পাক ক্ষমাশীল এবং দয়ালু।’

তিরমিযী শরীফের হাদীছ শরীফ উদ্ধৃত করে তিনি বলেন, সুন্নতের ফযীলত সম্পর্কে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, “যে ব্যক্তি আমার সুন্নতকে মুহব্বত করলো, সে মূলতঃ আমাকেই মুহব্বত করলো। আর যে আমাকে মুহব্বত করবে, সে আমার সাথে জান্নাতে থাকবে।”

সুন্নতের গুরুত্ব ও ফযীলত আলোচনার পর তিনি বলেন, হযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-‌উনার একটি অন্যতম সুন্নত হলো সেলাইবিহীন লুঙ্গি পরা, যা তিনি সর্বাবস্থায় এবং সবসময় পরতেন।

তিরমিযী শরীফের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, হাদীছ শরীফে লুঙ্গির যে আলোচনা পাওয়া যায়, তাতে সেলাই ছিল না, সেলাইবিহীন ছিল এবং হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর লুঙ্গি মুবারক সাড়ে চার হাত লম্বা, আড়াই হাত চওড়া ছিল।


মুসলিম শরীফের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, একদা জনৈক ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু ভ্রমণ করছিলেন। হঠাৎ পিছন হতে আওয়াজ আসল, “তুমি কি আমার সুন্নত পছন্দ কর না?” ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু পিছনে ঘুরে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেখে আতঙ্কিত অবস্থায় নম্র স্বরে বললেন, “আপনার সুন্নত কি, ইয়া রসূলু্‌ল্লাহ্‌ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম?” তখন হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহ ওয়া সাল্লাম নিজের (সেলাইবিহীন) লুঙ্গি মুবারকের দিকে ইঙ্গিত করে বললেন, “এটি আমার সুন্নত।” ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বললেন, “আমি তাকিয়ে দেখলাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর (সলোইবিহীন) লুঙ্গি মুবারক পা মুবারকের অর্ধনলা পর্যন্ত প্রলম্বিত ছিল।”

লুঙ্গি পরা সীমা প্রসঙ্গে মুসলিম শরীফের হাদীছ শরীফের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, হযরত ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বর্ণনা করেন, “একদা রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কাছ দিয়ে যাচ্ছিলাম। তিনি বললেন, “হে আব্দুল্লাহ! লুঙ্গি উপরে তোল।” আমি তুললাম। তিনি বললেন, “আরো তোল।” আমি আরো তুললাম। তিনি বলতে থাকলেন, আর আমি তুলতে থাকলাম।” জনৈক ব্যক্তি জিজ্ঞাসা করলো “আপনি লুঙ্গি কতটুকু তুললেন”? জবাবে বললেন, অর্ধনলা পর্যন্ত তুললাম।”

লুঙ্গি বা ইজার বা যে কোন পোশাক টাখনুর নীচে পরার ভয়াবহ পরিনাম সম্পর্কে হুঁশিয়ারী উচ্চারণ করে বুখারী শরীফের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, হযরত আবু হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বর্ণনা করেন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, “পায়ের গিরার নীচের পোশাক জাহান্নামে জ্বলবে”।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আজীবন সেলাইবিহীন লুঙ্গি পরেছেন। তিনি জীবনে কখনো সালোয়ার বা পাজামা পরেননি। তবে কোন কোন ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু সালোয়ার পরতেন বলে বর্ণনা রয়েছে।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, প্রত্যেকের উচিৎ হবে হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সুন্নতের গুরুত্ব ও ফাযায়িল-ফযীলত উপলব্ধি করে তা পালনে তৎপর হওয়া। তাহলে অতি সহজে আল্লাহ পাক এবং তাঁর হাবীব হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর সন্তুষ্টি রেযামন্দি হাছিল করা সম্ভব হবে।