নোটিশ

শনিবার, ১৯ মার্চ, ২০১১

মাযার শরীফ যিয়ারতের উদ্দেশ্যে সফর করা শরীয়তের খিলাফ নয় রবং তা জায়িয ও খাছ সুন্নতের অন্তর্ভুক্ত।

যামানার ইমাম ও মুজতাহিদ, মুজাদ্দিদে আ’যম, ইমামুল আইম্মাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, সুলতানুল নাছির, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, মাযার শরীফ যিয়ারতের উদ্দেশ্যে সফর করা শরীয়তের খিলাফ নয় রবং তা জায়িয ও খাছ সুন্নতের অন্তর্ভুক্ত।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, দূর-দূরান্তে সফর করার জন্য স্বয়ং আল্লাহ পাক কুরআন শরীফে বলেছেন, “হে হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি বলে দিন, তোমরা যমীনে সফর কর।” (সূরা আনয়াম/১১)

আর আল্লাহ পাক-এর হাবীব, সাইয়্যিদুল মুরসলীন, ইমামুল মুরসালীন, খাতামুন্‌ নাবিয়্যীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বহু দূরের পথ অতিক্রম করে নিজেই মাযার বা কবর যিয়ারত করেছেন এবং তা করার জন্য উম্মতগণকেও আদেশ করেছেন।

মুসলিম শরীফের বরাতে মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, হাদীছ শরীফে উল্লেখ আছে, “হযরত বুরাইদাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, “আমি তোমাদেরকে কবর যিয়ারত করতে নিষেধ করেছিলাম, এখন তোমরা তা কর।”

ইবনে মাযাহ শরীফের বরাত দিয়ে মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, হাদীছ শরীফে আছে- “হযরত ইবনে মাসঊদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। নিশ্চয়ই রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “আমি তোমাদের কবর যিয়ারত করতে নিষেধ করেছিলাম, এখন তোমরা তা কর। কেননা উহা দুনিয়ার আসক্তিকে কমায় এবং আখিরাতকে স্মরণ করায়।”

ফতওয়ায়ে শামীর বরাতে মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, হাদীছ শরীফে বর্ণিত হয়েছে, "নিশ্চয়ই রসূল পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতি বছরান্তে ওহুদের শহীদগণের কবর (মাযার) যিয়ারত করতে আসতেন। অতঃপর বলতেন, তোমাদের প্রতি সালাম, তোমরা যেমন ধৈর্য্য ধারণ করেছ, তেমনি পরকালে উত্তম বাসস্থান লাভ করেছ।”

অনুরূপ তিনি বদরের শহীদ ছাহাবী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণের কবর বা মাযার শরীফ যিয়ারত করতেন।