নোটিশ

বুধবার, ১৫ জুন, ২০১১

পুরুষদের জন্য সাদা রুমাল পরা খাছ সুন্নত ॥ লাল রুমাল পরা হারাম

যামানার ইমাম ও মুজতাহিদ, যামানার মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, পুরুষদের জন্য সাদা রুমাল পরা খাছ সুন্নত-লাল রুমাল পরা হারাম।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, পুরুষের জন্যে মাথার রুমাল ব্যবহার করা সুন্নতে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তা সাদা রংয়ের হওয়াই সুন্নত ও আফজল। কারণ হাদীছ শরীফে উল্লেখ আছে, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর নিকট সাদা রং অধিক পছন্দনীয়।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, পুরুষের জন্য লাল রংয়ের রুমাল পরা অবস্থা বিশেষে হারাম, মাকরূহ তাহরীমী ও মাকরূহ্‌ তানযীহী। অর্থাৎ যদি পূর্ণ লাল হয়, তবে হারাম। আর যদি অধিকাংশ লাল হয়, তবে মাকরূহ তাহরীমী। আর যদি কম অংশ লাল হয় তবে মাকরূহ তানযীহী হবে।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, পুরুষের জন্য যে লাল রং নিষিদ্ধ তা হাদীছ শরীফ দ্বারাই প্রমাণিত। পাশাপাশি এ বিষয়ে অসংখ্য ফিক্বাহ্‌ ও ফতওয়ার কিতাবেও উল্লেখ আছে। তিরমিযী, আবু দাউদ শরীফের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, হযরত আব্দুল্লাহ ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বর্ণনা করেন, এক ব্যক্তি এক জোড়া লাল রংয়ের কাপড় পরিধান করে সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অতিক্রম করার সময় সালাম দেয়। কিন্তু হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার সালামের জবাব দেননি।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, হাদীছ শরীফে আরো উল্লেখ আছে যে, “সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর উটের হাওদার উপর লাল রংয়ের কাপড় বিছিয়ে দেয়া হয়েছিল বসার জন্য, কিন্তু তিনি সে লাল কাপড়ের উপর বসেননি, বরং সেটা তুলে তারপর বসেছিলেন।”

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, আর হানাফী মায্‌হবের বিখ্যাত ফিক্বাহর কিতাব “তানবীরুল আবছারে” উল্লেখ আছে যে, পুরুষের জন্য কুসুম রং, জাফরানী লাল ও হলুদ রংয়ের পোশাক পরা মাকরূহ তাহ্‌রীমী।”

হযরত মুর্শিদ ক্বিবলা বলেন, লাল রুমাল বা লাল কাপড় মূলতঃ মহিলাদের ব্যবহারের জন্যই তৈরি করা হয়। কারণ মেয়েদের জন্য লাল রংয়ের রুমাল বা কাপড় পরা নিষিদ্ধ নয়। লাল রুমাল বা কাপড় মেয়েদেরই পোশাক। তাই পুরুষের জন্য লাল রুমাল পরা মেয়েদের সাথে সাদৃশ্য হওয়ার কারণে হারাম। কেননা পুরুষের জন্য মেয়েদের আকৃতি ধারণ করার ব্যাপারে হাদীছ শরীফে নিষেধাজ্ঞা এসেছে। তাই সমস্ত ফিক্বাহের কিতাবেও এটাকে হারাম বলে উল্লেখ করা হয়েছে। হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু-এর বর্ণিত বুখারী শরীফ-এর হাদীছ শরীফ উদ্ধৃত করে হযরত মুর্শিদ ক্বিবলা বলেন, “সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঐ সকল পুরুষের প্রতি অভিসম্পাত (লা’নত) করেছেন, যারা মেয়ে লোকের আকৃতি ধারণ করে। অনুরূপ যে সকল মেয়ে লোক পুরুষের আকৃতি ধারণ করে, তাদের প্রতিও অভিসম্পাত বা লা’নত করেছেন।”

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, পুরুষের জন্য লাল রংয়ের কাপড় পরা অবস্থাভেদে হারাম, মাকরূহ, তাহ্‌রীমী ও মাকরূহ তানযীহীর অন্তর্ভুক্ত। অর্থাৎ পূর্ণ লাল হারাম, অধিকাংশ লাল মাকরূহ তাহরীমী, কম লাল মাকরূহ্‌ তানযীহী। এছাড়াও লাল রং মেয়ে লোকের জন্য খাছ হওয়ার কারণে, পুরুষের জন্য লাল রংয়ের রুমাল ব্যবহার করা মেয়ে লোকের আকৃতি ধারণ করার নামান্তর। যা স্পষ্ট হারাম। উল্লেখ্য, লাল রুমাল পরে নামায পড়া মাকরূহ তাহরীমী।

মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, আলিমদের জন্য যেখানে ক্ষেত্র বিশেষে মোবাহ কাজও তরক করার নির্দেশ রয়েছে সেখানে তাদের জন্য মহিলাদের পোশাক অর্থাৎ লাল রুমাল যা পুরুষের জন্য ব্যবহার করা হারাম, তা পরিহার করা কতটুকু যে জরুরী তা বলার অপেক্ষাই রাখেনা। মুলতঃ আলিমদের জন্য লাল রুমাল পরিহার করা ফরয-ওয়াজিবের অন্তর্ভুক্ত। কাজেই যে সকল আলিমরা লাল রুমাল ব্যবহার করে তাদের জন্য ফরয লাল রুমাল পরিত্যাগ করে সাদা রুমাল ব্যবহার করা তথা হারাম থেকে ফিরে সুন্নতের দিকে ধাবিত হওয়া। যাতে সাধারণ লোক সে সকল আলিমদেরকে অনুসরণ করে বিভ্রান্ত না হয়।

হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি সকল পুরুষকে লাল রুমাল পরিহার করে সাদা রুমাল ব্যবহার করতঃ খাছ সুন্নত পালনের আহ্বান জানান।