নোটিশ

সোমবার, ১৩ আগস্ট, ২০১২

পীর ছাহেবকে 'বাবা' বলে সম্বোধন করা জায়িজ

পীর ছাহেবকে 'বাবা' বলে সম্বোধন করা জায়িজ। কেননা পীর ছাহেবগণ হচ্ছেন নবীগণের ওয়ারিছ বা উনাদের স্থলাভিষিক্ত বা প্রতিনিধি।
নবী রসূলগণ যেরূপ উম্মতের জন্য রূহানী পিতা, তদ্রূপ শায়খ বা পীর ছাহেবগণ রূহানী পিতা মুরীদদের জন্য।

এ মর্মে হাদীস শরীফে ইরশাদ হয়েছে, اَشَّيْخُ فِىْ قَوْمِه كَالنَّبِىِّ فِىْ  اُمَّتِه
অর্থঃ "শায়খ উনার ক্ব ওম বা মুরীদের নিকট তেমনি সম্মানিত যেমন নবী-রসূল উনার উম্মতের মধ্যে সম্মানিত।" (দাইলামী শরীফ, মাকতুবাত শরীফ)



[ব্লগারের মন্তব্যঃ যারা ঔরসজাত পিতা ছাড়া অন্য কাউকে পিতা সম্বোধনের ব্যাপারে দ্বিমত পোষণ করেন, তাদের জ্ঞাতার্থে বলছি-
১) নবী-রসূলও উম্মতের পিতা, তবে রূহানী পিতা। ঔরসজাত পিতা এবং রূহানী পিতা এক নয়।
২) হযরত ইবরাহীম আলাইহিস সালাম উনাকে মুসলিম জাতির পিতা বলা হয়।
৩) হযরত আদম আলাইহিস সালাম উনাকে মানব জাতির পিতা বলা হয়।
৪) হযরত রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আহলিয়া আলাইহিন্নাস সালামগণকে 'উম্মুল মু'মিনীন আলাইহিন্নাস সালাম' বলা হয়, অর্থাৎ উনারা হচ্ছেন মু'মিনগণের মাতা। তাহলে উনারা যদি মুমিনের মাতা হন, তাহলে হযরত নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি মু'মিনের পিতা নন?
৫) যেহেতু, হাদিস শরীফ মুতাবিক পীর সাহেব মুরীদের নিকট সেরূপ সম্মানিত, যেরূপ নবী আলাইহিমুস সালামগণ উম্মতের নিকট। তাই মুরীদেরা রূহানী পিতা হিসেবে পীর সাহেবকে 'বাবা' বলে সম্বোধন করতে পারেন।
৬) যেমন সকল মুসলমান ভাই ভাই। এখন পিতা ও সন্তান দুইজনই যদি মুসলমান হয়, তবে তারা ভাই হয় কি করে। মূলত এখানে রূহানী বিষয় সম্পর্কিত।]